উঃ- শিখন ও পরিণমন উভয়ই ব্যক্তিকেন্দ্রিক প্রক্রিয়া এবং
উভয়েই ব্যক্তি জীবনে উন্নতি সাধন করে। তথাপি উভয় প্রক্রিয়ার মধ্যে কিছু পার্থক্য রয়েছে। সেগুলি হল—
আপনাদের সকলকে এই ব্লগ সাইটে স্বাগত। আপনারা নিয়মিত এই সাইটটি Visit করুন। এই সাইটের মাধ্যমে পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান বিষয়ের বিভিন্ন অংশের উপর নিয়মিত আলোচনা তুলে ধরা হবে। এই সাইটটি বিশেষভাবে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাবিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের সাহায্য করবে। পাশাপাশি শিক্ষাবিজ্ঞান বিষয়ের সঙ্গে যুক্ত অন্যান্য ব্যক্তিদেরও বিশেষভাবে সাহায্য করবে।
৬) শিখন ও পরিণমনের মধ্যে সম্পর্ক আলোচনা কর ?
উঃ— শিখন এবং পরিণমন প্রক্রিয়ার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বর্তমান। উভয়
প্রক্রিয়াই ব্যক্তিকেন্দ্রিক এবং উভয় প্রক্রিয়াই ব্যক্তিজীবনের উন্নয়নে সাহায্য
করে। এরা একে অপরের উপর
৫) শিক্ষায় পরিণমনের গুরুত্ব আলোচনা কর।
উঃ—শিক্ষাক্ষেত্রে পরিণমনের গুরুত্ব অপরিসীম। পরিণমন হল একটি
স্বাভাবিক বিকাশের প্রক্রিয়া যা শিশু তথা শিক্ষার্থীর শারীরিক ও মানসিক বিকাশ ঘটিয়ে
তার মধ্যে শিখন প্রস্তুতি নিয়ে আসে। এর ফলে
৪) পরিণমন কী ? পরিণমন প্রক্রিয়ার মূল বৈশিষ্ট্য গুলি উল্লেখ কর।
উঃ-পরিণমন – জৈবিক বিকাশের দরুন বয়ঃবৃদ্ধির
সঙ্গে সঙ্গে পূর্ব অভিজ্ঞতা ও অনুশীলন ছাড়াই আচরণধারা
পরিবর্তনের প্রক্রিয়াই হল পরিণমন।
পরিণমন প্রক্রিয়ার মূল বৈশিষ্ট্য গুলি হল –
i) বিকাশের প্রক্রিয়া –
পরিণমন হল
একটি বিকাশমুখী প্রক্রিয়া যার ফলে ব্যক্তির আচরণ ধারার মধ্যে পরিবর্তন
৩) শিক্ষা মনোবিদ রবার্ট এম গ্যাগনির (Robert M Gagne) মতে শিখনের প্রকারভেদগুলি আলোচনা কর।
উঃ- আমেরিকান শিক্ষা-মনোবিদ রবার্ট এম গ্যাগনি (Robert
M Gagne) ব্যক্তির
মানসিক প্রক্রিয়ার জটিলতার স্তর বিচার করে শিখনের আটটি প্রকারের কথা বলেছেন।
সেগুলি হল –
১) সংকেত শিখন (Signal
Learning),
২) উদ্দীপক-প্রতিক্রিয়া
শিখন (Stimulus
Response Learning),
৩) শৃঙ্খলিতকরণ শিখন (Chaining Learning),
৪) বাচনিক বা ভাষাগত
সংযোগ সাধনের
মাধ্যমে
২) শিখনের স্তর বা পর্যায়গুলি উল্লেখ কর। অথবা, শিখন প্রক্রিয়ার বিভিন্ন স্তর হিসাবে সংরক্ষণ, মনে করা ও চেনা সম্পর্কে আলোচনা কর।
শিখনের স্তর বা পর্যায়:-
শিখন প্রক্রিয়াকে বিশ্লেষণ করে শিখন প্রক্রিয়ার কয়েকটি স্তর বা
পর্যায়ের কথা বলা হয়ে থাকে। সেগুলি হল – ১) সংরক্ষণ (Retention), ২) পুনরুদ্রেক (Recall), 3) প্রত্যভিজ্ঞা (Recognition)।
১) সংরক্ষণ (Retention):-
যে মানসিক প্রক্রিয়ার দ্বারা বস্তুসম্পর্কিত অভিজ্ঞতাকে আমরা আমাদের মনে
স্থায়িভাবে রাখছি তাকে বলা হয় সংরক্ষণ বা ধারণ। এটি হল শিখন প্রক্রিয়ার প্রথম স্তর।
যখন আমরা
১) শিখন কাকে বলে ? শিখনের মূল বৈশিষ্ট্য গুলি উল্লেখ কর।
উঃ- শিখন - অতীত অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের
প্রভাবে আচরণধারার পরিবর্তনের প্রক্রিয়াই হল
শিখন।
শিখনের
মূল বৈশিষ্ট্য গুলি হল---
i) উদ্দেশ্যমুখী প্রক্রিয়া –
শিখন একটি
উদ্দেশ্যমুখী প্রক্রিয়া। কারণ, শিখন প্রক্রিয়া সম্পাদনের পিছনে ব্যক্তির