২) শিখনের স্তর বা পর্যায়গুলি উল্লেখ কর। অথবা, শিখন প্রক্রিয়ার বিভিন্ন স্তর হিসাবে সংরক্ষণ, মনে করা ও চেনা সম্পর্কে আলোচনা কর।

শিখনের স্তর বা পর্যায়:-
শিখন প্রক্রিয়াকে বিশ্লেষণ করে শিখন প্রক্রিয়ার কয়েকটি স্তর বা পর্যায়ের কথা বলা হয়ে থাকে। সেগুলি হল ১) সংরক্ষণ (Retention), ২) পুনরুদ্রেক (Recall), 3) প্রত্যভিজ্ঞা (Recognition)

১) সংরক্ষণ (Retention):-
যে মানসিক প্রক্রিয়ার দ্বারা বস্তুসম্পর্কিত অভিজ্ঞতাকে আমরা আমাদের মনে স্থায়িভাবে রাখছি তাকে বলা হয় সংরক্ষণ বা ধারণ। এটি হল শিখন প্রক্রিয়ার প্রথম স্তর। যখন আমরা
মনোযোগ সহকারে কোন বিষয় শিখি, তখন বিষয়টি আমাদের মনে সংরক্ষিত হয়। উদ্দীপকের তীব্রতা, সুস্পষ্টতা, স্থায়িত্ব, সাম্প্রতিকতা, বিষয়বস্তুর প্রতি মনোযোগ, অনুরাগ ইত্যাদির উপর সংরক্ষণ বা ধারণ নির্ভর করে।
মনে অবস্থিত ও সংরক্ষিত অভিজ্ঞতাগুলিকে যে মানসিক প্রক্রিয়ার দ্বারা আমরা কাজে লাগাই তার একটি হল পুনরুদ্রেক (Recall) এবং অপরটি হল প্রত্যভিজ্ঞা (Recognition)
২) পুনরুদ্রেক (Recall) বা মনে করা:-
শিখনলব্ধ অভিজ্ঞতাকে পুনরায় চেতন মনে আনাই হল পুনরুদ্রেক। এটি শিখন প্রক্রিয়ার দ্বিতীয় স্তর। এটি শিখন ও সংরক্ষণের একটি বিশিষ্ট প্রমান। এই প্রক্রিয়া নির্ভর করে সংরক্ষণ প্রক্রিয়ার উপর। সংরক্ষণ যত ভালো হবে পুনরুদ্রেকও তত ভালো হবে।
৩) প্রত্যভিজ্ঞা (Recognition) চেনা:-
প্রত্যভিজ্ঞা কথার অর্থ হল পুনরায় চিনতে পারা। কেবল মাত্র অতীত অভিজ্ঞতার পুনরুদ্রেক হলেই শিখন প্রক্রিয়া সম্পূর্ণ হয় না। অতীত অভিজ্ঞতা, যেটির পুনরুদ্রেক হল সেটিকে সঠিকভাবে চেনা দরকার। প্রত্যভিজ্ঞা অতীত অভিজ্ঞতাটিকে চিনতে সাহায্য করে। যেমন- পথের মাঝে একটি ছেলের সঙ্গে দেখা হল। পরে মনে হল ছেলেটি আমার কলেজের সহপাঠী এবং তার নাম সুকান্ত। এই যে ছেলেটিকে চিনতে পারলাম আমার সহপাঠী বলে, একেই বলে প্রত্যভিজ্ঞা। প্রত্যভিজ্ঞার ফলে আমাদের মনে একটা তৃপ্তিবোধ জাগে।
( বিঃ দ্রঃ- পুনরুদ্রেক প্রক্রিয়া সংগঠিত হয়ে থাকে বস্তুর অবর্তমানেঅপরদিকে, প্রত্যভিজ্ঞা প্রক্রিয়া সংগঠিত হয়ে থাকে বস্তুর বর্তমানে। )
সুতরাং শিখনের স্তর বা পর্যায় বলতে মনোবিদরা উপরে আলোচিত ৩ টি স্তর বা পর্যায় যথা- সংরক্ষণ, পুনরুদ্রেক এবং প্রত্যভিজ্ঞার কথা বলে থাকেন। এই স্তর বা পর্যায় গুলি ক্রমান্বয়ে সংগঠিত হয়ে শিখনকে সম্পূর্ণ করে তোলে।