উঃ— শিখন এবং পরিণমন প্রক্রিয়ার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বর্তমান। উভয়
প্রক্রিয়াই ব্যক্তিকেন্দ্রিক এবং উভয় প্রক্রিয়াই ব্যক্তিজীবনের উন্নয়নে সাহায্য
করে। এরা একে অপরের উপর
নির্ভরশীল। এদের একটিকে বাদ দিয়ে অন্যটির কথা ভাবা যায়
না।
পরিণমন একটি
স্বাভাবিক বিকাশের প্রক্রিয়া যা শিশুর মধ্যে শিখন
প্রস্তুতি নিয়ে আসে। যেমন- স্বাভাবিক নিয়মে যে শিশুর জিহ্বার জড়তা কাটেনি তাকে
দিয়ে অনেক শব্দ শুদ্ধভাবে উচ্চারন করানো যায় না।
আবার কোন
কোন ক্ষেত্রে শিখন পরিণমনে সাহায্য করে থাকে। যেমন- কখনও কখনও শিখনের মাধ্যমে শিশুর
কর্মেন্দ্রিয় ও জ্ঞানেন্দ্রিয়গুলির মধ্যে সমন্বয় সাধনের প্রক্রিয়া ত্বরান্বিত
করা যায়। এখানে স্বাভাবিক নিয়মে পরিণমনের উপর নির্ভর করলে, এই ধরণের সমন্বয়
আসতে দেরি হবে। সুতরাং
শিখন ও পরি নমন একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত।