State the Main Laws of THORNDIKE'S Mechanism of Learning.

থর্ণডাইকের শিখন সংক্রান্ত মুখ্য সূত্রগুলি লেখ।
উঃ-- থর্ণডাইকের শিখন সংক্রান্ত মুখ্য সূত্রগুলি হল-
(১) প্রস্তুতির সূত্র (Law of Readiness),
(২) অনুশীলনের সূত্র (Law of Exercise),
(৩) ফললাভের সূত্র (Law of Effect)
(১) প্রস্তুতির সূত্র (Law of Readiness):--
থর্ণডাইকের মতে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সঠিক সংযোগ স্থাপনই হল শিখন। এক্ষেত্রে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সঠিক সংযোগ স্থাপনের পূর্বে প্রাণী যদি দৈহিক ও মানসিক ভাবে প্রস্তুত থাকে তাহলে
উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনের ফলে প্রাণীর মধ্যে যে শিখন হয় তা তার মধ্যে তৃপ্তি বা আনন্দ আনে। অন্যথায় বিরক্তি উৎপাদন করে। এটিই হল থর্ণডাইকের প্রস্তুতির সূত্র।
(২) অনুশীলনের সূত্র (Law of Exercise):--
প্রচেষ্টা- ভুলের শিখন কৌশলে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সঠিক সংযোগ স্থাপনের ফলে প্রাণীর মধ্যে যে শিখন হয় সেটিকে ধরে রাখতে বা তার শক্তি বৃদ্ধি করতে পরবর্তী কালে প্রক্রিয়াটির চর্চা বা অনুশীলনের প্রয়োজন হয়। পরবর্তী কালে প্রক্রিয়াটির চর্চা বা অনুশীলন করলে উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগ দৃঢ় হবে। আর চর্চা বা অনুশীলনের অভাব হলে উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগ শিথিল হয়ে যাবে। এটাই থর্ণডাইকের অনুশীলনের সূত্র।
চর্চা বা অনুশীলনের মাধ্যমে উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগকে দৃঢ় করাকে থর্ণডাইক ব্যাবহারের সূত্র বলে উল্লেখ করেছেন।
আর, চর্চা বা অনুশীলনের অভাবে উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগ শিথিল হয়ে যাওয়াকে থর্ণডাইক অব্যাবহারের সূত্র বলে উল্লেখ করেছেন।
(৩) ফললাভের সূত্র (Law of Effect):--
প্রচেষ্টা- ভুলের শিখন কৌশলে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সঠিক সংযোগ স্থাপনের ফলে প্রাণীর মধ্যে যে শিখন হয় তার ফল যদি প্রাণীর কাছে আনন্দদায়ক হয় তবে ঐ উদ্দীপক ও প্রতিক্রিয়ার বন্ধন দৃঢ় হবে। আর ফল যদি প্রাণীর কাছে বেদনাদায়ক হয় তবে ঐ উদ্দীপক ও প্রতিক্রিয়ার বন্ধন শিথিল হয়ে যাবে এটাই হল থর্ণডাইকের ফললাভের সূত্র।