শিখন
1) আধুনিক চিন্তা অনুযায়ী মনোবিদ্যা হল একটি
.................................... অনুশীলনকারী বিজ্ঞান।
উঃ- আচরণ।
2) শিক্ষা মনোবিদ্যা হল মূল মনোবিদ্যার একটি
........................................ শাখা।
উঃ- প্রয়োগমূলক।
উঃ- বংশগতি এবং পরিবেশ।
4) শিখন কী ?
উঃ- অতীত অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রভাবে
আচরণধারার পরিবর্তনের প্রক্রিয়াই হল শিখন।
5) আধুনিক শিক্ষার উদ্দেশ্য কী ?
উঃ- আধুনিক শিক্ষার উদ্দেশ্য হল শিক্ষার্থীর
সর্বাঙ্গীণ বিকাশ সাধন করা।
6) মনোবিদ রবার্ট. এম. গ্যাগনি (Robert. M. Gogne) এর
মতে শিখন কয় প্রকারের ?
উঃ- ৮ প্রকারের।
7) মনোবিদ রবার্ট. এম. গ্যাগনি (Robert. M. Gogne) এর
মতে শিখনের প্রকারগুলি কী কী ?
উঃ-(১) সাংকেতিক শিখন (Signal Learning),
(২) উদ্দীপক-প্রতিক্রিয়া সংযোগমূলক শিখন (Stimulus & Response
Learning বা S.R. Learning), (৩) শৃঙ্খলনমূলক শিখন (Chaining Learning), (৪) বাচনিক অনুষঙ্গমূলক শিখন (Verbal Associative Learning), (৫) পার্থক্যকরণমূলক শিখন (Discrimination
Learning), (৬) ধারণামূলক শিখন (Concept
Learning), (৭) নিয়ম শিখন (Rule
Learning), (৮) সমস্যা সমাধানমূলক শিখন (Problem
Solving Learning )।
8) কয়েকটি শিখন সহায়ক উপাদানের নাম কর।
উঃ- কয়েকটি শিখন সহায়ক উপাদান হল পরিণমন (Maturation),
প্রেষণা (Motivation), মনোযোগ (Attention),
অনুরাগ (Interest), সাধারণ ও বিশেষ মানসিক
ক্ষমতা (General & Special Ability)
ইত্যাদি।
9) পরিণমন বলতে কী বোঝ ?
উঃ- জৈবিক বিকাশের দরুন বয়ঃবৃদ্ধির সঙ্গে সঙ্গে
পূর্ব অভিজ্ঞতা ও অনুশীলন ছাড়াই আচরণধারা পরিবর্তনের প্রক্রিয়াই হল পরিণমন।
10) মনোবিদ ম্যাকগেয়ক (J.A.Mcgeoch) এর
মতে পরিণমনের সংজ্ঞা কী ?
উঃ- মনোবিদ ম্যাকগেয়ক (J.A.Mcgeoch) এর মতে-
“জৈবিক বিকাশের দরুন বয়ঃবৃদ্ধির সঙ্গে সঙ্গে পূর্ব অভিজ্ঞতা
ও অনুশীলন ছাড়াই আচরণধারা পরিবর্তনের প্রক্রিয়াই হল পরিণমন”।
11) পরিণমনের দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উঃ-১) পরিণমন একটি নির্দিষ্ট বয়সব্যাপী প্রক্রিয়া।
২) পরিণমনের ক্ষেত্রে পূর্ব মানসিক প্রস্তুতির প্রয়োজন হয় না।
12) শিখনের দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উঃ-১) শিখন একটি জীবনব্যাপী প্রক্রিয়া। ২) শিখনের
ক্ষেত্রে পূর্ব মানসিক প্রস্তুতির প্রয়োজন হয়।
13) প্রেষণা কাকে বলে ?
উঃ- প্রেষণা হল এমন এক দীর্ঘস্থায়ী প্রবণতা যা
ব্যক্তিকে উদ্দেশ্যমুখী আচরণ সম্পাদনে উদ্বুদ্ধ করে।
14) প্রেষণার দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উঃ- ১) প্রেষণা হল একটি মানসিক প্রক্রিয়া। ২)
প্রেষণা ব্যক্তিকে উদ্দেশ্যমুখী আচরণ সম্পাদনে উদ্বুদ্ধ করে।
15) মনোযোগ (Attention) বলতে কী বোঝ ?
উঃ- মনোযোগ হল একটি ব্যক্তিকেন্দ্রিক পরিবর্তনশীল
সদাচঞ্চল সচেতন মানসিক প্রক্রিয়া যা ব্যক্তিকে একাধিক বিষয়ের মধ্য থেকে কোন একটি
বিষয়কে নির্বাচন করতে সাহায্য করে এবং বিশ্লেষণ ও সংশ্লেষণের মাধ্যমে নির্বাচিত
বিষয়বস্তু সম্পর্কে একক বস্তুধর্মী জ্ঞান আহরণে সাহায্য করে।
16) মনোযোগের দুটি বৈশিষ্ট্য উলেখ কর।
উঃ- ১) মনোযোগ হল একটি ব্যক্তিকেন্দ্রিক পরিবর্তনশীল
সদাচঞ্চল সচেতন মানসিক প্রক্রিয়া। ২) মনোযোগ ব্যক্তিকে একাধিক বিষয়ের মধ্য থেকে
কোন একটি বিষয়কে নির্বাচন করতে সাহায্য করে।
17) মনের কটি স্তর ও কী কী ?
উঃ- মনের দুটি স্তর। যথা- ১) চেতন স্তর, ২) অবচেতন স্তর।
18) মনোযোগের পরিবর্তনশীলতা (Shifting of Attention) বা বিদোলন (Oscillation of Attention) বলতে কী বোঝ ?
উঃ- বিষয়বস্তুকে কেন্দ্র করে মনোযোগ খুব বেশী সময়
স্থির থাকে না। অর্থাৎ,
মনোযোগ এক বস্তু থেকে অন্য বস্তুতে স্থানান্তরিত হয়ে থাকে। মনোযোগের
এই বৈশিষ্ট্যকে বলা হয় মনোযোগের পরিবর্তনশীলতা (Shifting of Attention) বা বিদোলন (Oscillation of Attention)।
19) মনোযোগের পরিবর্তনশীলতা বা বিদোলন প্রায় কত সময়
অন্তর হয় ?
উঃ- ২ (দুই) সেকেন্ড অন্তর।
20) মনোযোগের চঞ্চলতা বা বিচলন (Fluctuation of Attention) বলতে কী বোঝ ?
উঃ- অনেক সময় উদ্দীপক বা মনোযোগের বিষয়বস্তু
ব্যক্তির ইন্দ্রিয়কে উত্তেজিত করা সত্ত্বেও ব্যক্তির মনোযোগ বস্তুর উপর থাকে না।
যেমন- একটি হাত ঘড়ি কানের কাছে ধরলে তার টিকটিক শব্দ শোনা যায়। কিন্তু একটু লক্ষ্য
করলে অনুভব করা যায়,
কিছুক্ষণ অন্তর অন্তর শব্দের সংবেদন হচ্ছে না। আবার পর মুহূর্তে
শব্দের সংবেদন হচ্ছে। মনোযোগের এই বৈশিষ্ট্যকে বলা হয় মনোযোগের চঞ্চলতা বা বিচলন (Fluctuation
of Attention)।
21) মনোযোগের পরিসর (Span of Attention)
বলতে কী বোঝ ?
উঃ- একজন ব্যক্তি কোন বিশেষ মুহূর্তে যতগুলি একই
শ্রেণির বিষয়বস্তু চেতনার কেন্দ্রস্থলে উপস্থাপিত করতে পারে, তাকেই বলা হয়
মনোযোগের পরিসর (Span of Attention)। সাধারণত দেখা গেছে একজন
ব্যক্তি ৪ (চার) – ৫ (পাঁচ) একক বস্তুর প্রতি মনোযোগ দিতে পারে।
22) “অমনোযোগ মনোযোগ শূন্যতা নয়, বিষয়ান্তরে মনোযোগ” বলতে কী বোঝায় ?
উঃ- মনোযোগ কথাটির বিপরীত শব্দ হল অমনোযোগ। অমনোযোগ
শব্দের অর্থ মনোযোগহীনতা নয়। কারণ কোন বিশেষ বিষয়বস্তুর প্রতি মনোযোগ নেই বলে, শিক্ষার্থীর
মনোযোগ প্রক্রিয়াহীন একথা বলা যায় না। সাধারণ অভিজ্ঞতা থেকে দেখা যায়, যে শিক্ষার্থী বিশেষ মুহূর্তে শিক্ষকের বক্তব্যের প্রতি মনযোগী নয়,
ঠিক সেই মুহূর্তে সে অন্য বিষয়বস্তুর প্রতি মনোযোগ দিয়েছে। সুতরাং,
অমনোযোগ মনোযোগ শূন্যতা নয়, বিষয়ান্তরে
মনোযোগ।
23) মনোযোগের নির্ধারক বলতে কী বোঝ ?
উঃ- সাধারণত বস্তুর যে বিশেষ গুণ বা ব্যক্তির যে
বিশেষ মানসিক অবস্থা ব্যক্তিকে কোন একটি বিশেষ বস্তুর প্রতি মনোযোগ দিতে বাধ্য করে
তাকে বলে মনোযোগের নির্ধারক।
24) মনোযোগের নির্ধারক কয় প্রকার ও কী কী ?
উঃ- দুই প্রকার। যথা- ১) ব্যক্তিগত নির্ধারক (Subjective Determiner) বা মুখ্য নির্ধারক (Primary Determiner), ২)
বস্তুগত নির্ধারক (Objective Determiner) বা গৌণ নির্ধারক (Secondary
Determiner)।
25) মনোযোগের ব্যক্তিগত নির্ধারক বলতে কী বোঝ ?
উঃ- ব্যক্তির যে বিশেষ মানসিক অবস্থা ব্যক্তিকে কোন
একটি বিশেষ বস্তুর প্রতি মনোযোগ দিতে বাধ্য করে তাকে বলে মনোযোগের ব্যক্তিগত
নির্ধারক বলে।
26) মনোযোগের বস্তুগত নির্ধারক বলতে কী বোঝ ?
উঃ- বস্তুর যে বিশেষ গুণ ব্যক্তিকে ঐ বস্তুর প্রতি
মনোযোগ দিতে বাধ্য করে তাকে বলে মনোযোগের বস্তুগত নির্ধারক বলে।
27) মনোযোগের দুটি ব্যক্তিগত নির্ধারকের নাম কর।
উঃ- ১) প্রবৃত্তি, ২) অনুরাগ।
28) মনোযোগের দুটি বস্তুগত নির্ধারকের নাম কর।
উঃ- ১) উদ্দীপকের তীব্রতা, ২) উদ্দীপকের
পুনরাবৃত্তি।
29) কারা আগ্রহ বা অনুরাগকে এক বিশেষ ধরণের জৈব
মানসিক সংগঠন হিসাবে বর্ণনা করেছেন ?
উঃ- মনোবিদ ম্যাকডুগাল (Mcdougal), ড্রিভার
(Drever), লভেল (Lovell) প্রমুখ।
30) আগ্রহ বা অনুরাগ বলতে কী বোঝ ?
উঃ- কোন বিশেষ কাজ বা এক শ্রেণির কাজের প্রতি
আকৃষ্ট হওয়ার যে ব্যক্তিগত প্রবণতা, তাই হল আগ্রহ বা অনুরাগ।
32) মনোবিদ লভেল (Lovell)–এর মতে
আগ্রহ বা অনুরাগ কী ?
উঃ- কোন বিশেষ কাজ বা এক শ্রেণির কাজের প্রতি
আকৃষ্ট হওয়ার যে ব্যক্তিগত প্রবণতা, তাই হল আগ্রহ বা অনুরাগ।
33) সাধারণত কত বছর বয়সের মধ্যে শিশুর মধ্যে খেলনার
প্রতি বিশেষ অনুরাগ দেখা যায় ?
উঃ- ৩ থেকে ৫ বছর বয়সের মধ্যে।
34) সাধারণত কত বছর বয়সের মধ্যে ছেলেদের এবং
মেয়েদের অনুরাগের মধ্যে পার্থক্য দেখা যায় ?
উঃ- ৫ থেকে ১০ বছর বয়সের মধ্যে।
35) অনুরাগের দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উঃ- ১) অনুরাগের সঙ্গে সব সময় একটি তৃপ্তিদায়ক বা
আনন্দদায়ক অনুভূতি যুক্ত থাকে। ২) অনুরাগ শিশুকে কর্মে উৎসাহিত করে।
36) “অনুরাগ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল
অনুরাগের সক্রিয় অবস্থা”- কে বলেছেন ?
উঃ- ম্যাকডুগাল (Mcdougal)।
37) মনোবিদ রবার্ট এম. গ্যাগনি কত সালে শিখনের
প্রকারভেদ সম্পর্কে অভিমত প্রকাশ করেছিলেন ?
উঃ- ১৯৫৬ সালে।
38) মনোবিদ রবার্ট এম. গ্যাগনির মতে সবথেকে সহজ ও
সরল প্রকৃতির শিখন কী ?
উঃ- সংকেত শিখন (Signal Learning)।
39) ধ্রুপদি শিখন বলতে কোন ধরণের শিখনকে বোঝানো হয় ?
উঃ- প্রাচীন অনুবর্তন জনিত শিখনকে।
40) শব্দ, বর্ণ, নামতা ইত্যাদি
শিক্ষায় কোন ধরণের শিখনের প্রভাব লক্ষ করা যায় ?
উঃ- প্রাচীন অনুবর্তন তথা সংকেত শিখন (Signal Learning)
এর প্রভাব লক্ষ করা যায়।
41) ব্যক্তির মধ্যে অভ্যাস গঠনে সাহায্য করে কোন
ধরণের শিখন ?
উঃ- প্রাচীন অনুবর্তন তথা সংকেত শিখন (Signal Learning)।
42) কোন অনুবর্তনে প্রেষণা ও পুরস্কারের উপর বেশী
গুরুত্ব দেওয়া হয় ?
উঃ- সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনে।
43) মনোবিদ রবার্ট এম. গ্যাগনির মতে কোন ধরণের শিখন
সবথেকে জটিল ?
উঃ- সমস্যা
সমাধানমূলক শিখন।
44) মনোবিদ রবার্ট এম. গ্যাগনি কাকে চিন্তন
প্রক্রিয়ার সর্বোচ্চ স্তর হিসাবে চিহ্নিত করেছেন ?
উঃ- সমস্যাসমাধানকে।