স্পিয়ারম্যানের
দ্বি-উপাদান তত্ত্ব আলোচনা কর।
উঃ- ব্রিটিশ
মনোবিজ্ঞানী চার্লস স্পিয়ারম্যান ১৯০৪ খ্রিঃ তার বুদ্ধি সম্পর্কীয় দ্বি-উপাদান
তত্ত্বটি প্রকাশ করেন। তার এই তত্ত্ব বুদ্ধি পরিমাপের ক্ষেত্রে বিশেষ প্রভাব
বিস্তার করেছে।
দ্বি-উপাদান তত্ত্ব
অনুযায়ী যে কোন ধরণের বৌদ্ধিক কাজ বা বিচার বিবেচনামূলক কাজ সম্পাদন করার জন্য
মানুষের দুই রকমের মানসিক উপাদান বা
ক্ষমতার প্রয়োজন হয়। এদের মধ্যে একটি হল সাধারণ মানসিক উপাদান (General Factor) বা সাধারণ ক্ষমতা এবং অপরটি হল বিশেষ মানসিক উপাদান (Special Factor) বা বিশেষ ক্ষমতা।
ক্ষমতার প্রয়োজন হয়। এদের মধ্যে একটি হল সাধারণ মানসিক উপাদান (General Factor) বা সাধারণ ক্ষমতা এবং অপরটি হল বিশেষ মানসিক উপাদান (Special Factor) বা বিশেষ ক্ষমতা।
সাধারণ মানসিক
উপাদান (General Factor) বা সাধারণ
ক্ষমতা সকল রকমের বৌদ্ধিক কাজ বা বিচার বিবেচনামূলক কাজ সম্পাদন করার জন্য প্রয়োজন
হয়। একে সংক্ষেপে g-factor বলা হয়।
অপর দিকে বৌদ্ধিক
কাজ বা বিচার বিবেচনামূলক কাজ করার জন্য আর একটি মানসিক উপাদান বা ক্ষমতার প্রয়োজন
হয়। কিন্তু এই মানসিক উপাদান বা ক্ষমতা সব কাজের জন্য এক রকম নয়। এই দ্বিতীয়
উপাদান বা ক্ষমতাটি প্রত্যেক ভিন্ন ভিন্ন কাজের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন রুপে দেখা যায়।
এই জাতিয় মানসিক উপাদান বা ক্ষমতা গুলিকে স্পিয়ারম্যান নাম দিয়েছেন বিশেষ মানসিক
উপাদান (Special Factor) বা বিশেষ ক্ষমতা। এদের সংক্ষেপে বলা হয় s-factor।
অর্থাৎ,
স্পিয়ারম্যান মানুষের বৌদ্ধিক কাজ বা বিচার বিবেচনামূলক কাজ করার
মানসিক উপাদান বা ক্ষমতা গুলিকে দুটি প্রধান শ্রেণিতে ভাগ করেছেন। যথা—(১) সাধারণ মানসিক উপাদান বা সাধারণ ক্ষমতা, এবং (২)
বিশেষ মানসিক উপাদান বা বিশেষ ক্ষমতা। মনোবিদ্যায় স্পিয়ারম্যানের মানসিক ক্ষমতা
সংক্রান্ত এই মতবাদ দ্বি-উপাদান তত্ত্ব নামে পরিচিত।
EduLife |
(Geometric Diagram of Spearman's TWO FACTOR THEORY)
স্পিয়ারম্যানের
দ্বি- উপাদান তত্ত্বটি উপরের জ্যামিতিক চিত্রের সাহায্যে বোঝানো যায়। ব্যক্তির
সাধারণ মানসিক ক্ষমতার পূর্ণ আধারটি চিত্রে পরিবেশিত হয়েছে বড় উপবৃত্তের
অন্তর্ভুক্ত ক্ষেত্রের মাধ্যমে। আর বিশেষ মানসিক ক্ষমতা গুলিকে চিত্রে এক একটি ছোট
উপবৃত্তের মাধ্যমে পরিবেশন করা হয়েছে। যার কিছুটা সাধারণ মানসিক ক্ষমতা বা General
Mental Ability বা g
এবং কিছুটা বিশেষ মানসিক ক্ষমতা বা Special Mental Ability বা s। ছোট উপবৃত্ত গুলিকে এক একটি কাজ হিসাবে তুলে ধরা হয়েছে। যেখানে, ১
নং কাজের উপবৃত্তটিতে বিশেষ মানসিক ক্ষমতা বা Special Mental Ability বা s হিসাবে রয়েছে গাণিত সংক্রান্ত বিশেষ মানসিক
ক্ষমতা বা s/m (Special Mental Ability of
Mathematics)। অনুরুপভাবে ২ নং কাজের উপবৃত্তটিতে রয়েছে ভাষা সংক্রান্ত বিশেষ
মানসিক ক্ষমতা বা s/l (Special Mental Ability of Language), ৩ নং কাজের উপবৃত্তটিতে রয়েছে লেখা সংক্রান্ত বিশেষ মানসিক ক্ষমতা বা
s/w (Special Mental Ability of Writing), ৪ নং কাজের
উপবৃত্তটিতে রয়েছে পঠন সংক্রান্ত বিশেষ মানসিক ক্ষমতা বা s/r (Special Mental
Ability of Reading)। এই বিশেষ মানসিক ক্ষমতা গুলির মধ্যে একটির সঙ্গে অন্যটির কোন মিল
নেই। এরা প্রকৃতিগত দিক থেকে সম্পূর্ণ ভিন্ন প্রকৃতির। কিন্তু ৪ টি কাজে অবস্থিত
সাধারণ মানসিক ক্ষমতা বা General Mental Ability বা g প্রকৃতিগত দিক থেকে সম্পূর্ণ অভিন্ন।